ওয়েবসাইট থাকলে কি কি লাভ হয়?

ওয়েবসাইট থাকলে কি কি লাভ হয়

 

১ অন্যের উপর নির্ভরশীল না হওয়াঃ আমাদের যাদের নিজস্ব একটি ওয়েবসাইট নেই আমরা তারা শুধু মাত্র ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম সহ অন্যান্য সোসাল মিডিয়ার উপর নির্ভর করে আমাদের ব্যবসা পরিচালনা করতে হয়। দেশের ভিতরে সরকার যে কোন সময়ে এই সব সোসাল মিডিয়া সাময়িক ভাবে কিন্তু বন্ধ করে দিচ্ছে। উদাহরণ স্বরূপঃ জাতীয় নির্বাচন, বিভিন্ন সময় বিভিন্ন আন্দোলন এর সময় সরকার এই সোশ্যাল মিডিয়া গুলো বন্ধ রাখছে। যার ফলে আমাদের ব্যবসা ও সাময়িক ভাবে স্থগিত রাখতে হয়।

২। ইনকাম এর অনেক গুলো রাস্তা বন্ধ হয়ে যাওয়াঃ আমরা অনেকে মনে করতেছি যে আমার তো ফেইসবুকের মাধ্যমে পন্য বিক্রি হচ্ছে, তাহলে ইনকাম বন্ধ হলো কিভাবে?

আপনি শুধু পন্য বিক্রি করে ইনকাম করতে পারছেন এখন, কিন্তু যদি আপনার নিজের একটি সাইট থাকে তাহলে আপনি পন্য বিক্রির পাশাপাশি আপনি এফিলিয়েট এর পন্য ও বিক্রি করতে পারছেন, অর্থাৎ আপনার ওয়েবসাইটে এমন পন্যের ও এড দিতে পারবেন যে পন্য টি আপনার কাছে নেই, অন্য আরেকটি ওয়েবসাইট এর এফিলিয়েট করে ও আপনি আপনার ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

৩। এডসেন্স এর ইনকামঃ নিজের সাইট না থাকলে আপনি কোন ভাবে এডসেন্স এর ইনকাম করতে পারবেন না। আপনার সাইটে যদি যথেষ্ট পরিমাণ ট্রাফিক আসে, তাহলে আপনি কিন্তু গুগুল এডসেন্স সহ আরো অন্যান্য এডসেন্স থেকে ও ইনকাম করতে পারবেন।

৪। রি মার্কেটিং করাঃ আপনার সাইটে থেকে যে একবার পন্য কিনছে, তাকে আপনি খুব সহজে আপনার নোটিফিকেশন এর মাধ্যমে অন্যান্য পন্যের মারক্টিং কম খরচে করতে পারবেন। আমরা অনেক সময় দেখি দারাজ, ইভ্যালি, আলিভাবা, আলি এক্রপ্রেস এর মতো কোম্পানি গুলো আমাদের মোবাইলে নোটিফিকেশন পাঠাচ্ছে, অর্থাৎ আপনার মোবাইলে যদি কোন কোম্পানির সফটওয়ার ইন্সটল থাকে, তাহলে ঐ কোম্পানি আপনাকে কোন খরচ ছাড়ায় নোটিফিকেশন পাঠাতে পারবে।

৫। ওয়েবসাইট বিক্রিঃ  আপনি চাইলে যে কোন সময় আপনার সাইট বিক্রি করে দিতে পারবেন। আপনি আস্তে আস্তে কাজ করে আপনার সাইট বড় করার পর চাইলে যে কোন সময় খুব ভাব দামে আপনার সাইট বিক্রি করতে পারবেন, সাইট বিক্রির কথা অনেক শুনা যাচ্ছে, কিন্তু ফেইসবুক এর পেইজ, কিংবা গ্রুপ বিক্রির কথা তুলনামূলক কম শুনা যাচ্ছে। এখানে দেখুন একটি ই- কমার্স সাইট কত ডলার পর্যন্ত বিক্রি হচ্ছে !!!

৬। কোম্পানির প্রোফাইল ভারি হওয়াঃ আপনার নিজের সাইট থাকলে কাস্টমার যে ভাবে আপনাকে বিশ্বাস করবে, শুধু মাত্র সোশ্যাল মিডিয়ার পেইজ থাকলে কিন্তু ঐ ভাবে বিশ্বাস করবে না। আর আপনি যখন কোন কোম্পানির পন্য সরাসরি নিজে বিক্রি করতে চাইবেন তখন কিন্তু  ঐ কোম্পানি আপনার কোম্পানির সব প্রফাইল দেখতে চাইবে।

সর্বশেষে বলতে চাই আসলে ওয়েবসাইট থাকলে আপনার কি কি লাভ হবে, তা এই ভাবে পয়েন্টের মাধ্যমে বুঝানো আসলে সম্ভব নয়। অনেক হিডেন লাভ ও কিন্তু আছে, যা আমরা প্রথমে বুঝতে পারি না, কিন্তু একটু গভীর ভাবে চিন্তা করলে বুঝা যায়।

কিভাবে ওয়েবসাইট বানাবেন তা জানতে আমার লিখাটি পরার অনুরোধ রইল।

এই ছাড়াও আমি নিয়িমিত ভিডিও আপলোড করি, চাইলে দেখে আসতে পারেন। 

আজ এই পর্যন্ত, ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই আমার জন্য দোয়া করবেন, আল্লাহ হাফেজ।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *