facebook vs website
Business

ই- কমার্সে ওয়েবসাইটের গুরুত্ব

ই- কমার্সে ওয়েবসাইটের গুরুত্বঃ

আজকাল আমরা অনেকে অনলাইনে ব্যবসা শুরু করতেছি ফেইসবুক পেইজ এর মাধ্যমে। কিন্তু আমরা অনেকে সুধু মাত্র ফেইসবুক পেইজ এর মধ্যে আমাদের ব্যবসাটাকে সীমাবদ্ধ রাখতেছি।

আমরা মনে করতেছি ফেইসবুক পেইজ বা গ্রুপে বিজ্ঞাপন দিয়ে যেহেতু সেল পাচ্ছি, তাহলে কি দরকার হাজার হাজার, লাখ লাখ টাকা খরচ করে ওয়েবসাইট বানানোর?

আসলে আমরা অনেকে ওয়েবসাইট এর গুরুত্ব তেমন দিতে চাই না, কিন্তু একটা জিনিস মনে রাখতে হবে, আজ যদি বাংলাদেশে কোন কারনে কিছু দিনের জন্য ফেইসবুক বন্ধ হয়ে যায়, তাহলে আপনার ব্যবসার কি অবস্থা হবে?

খুব বেশি দিন আগের কথা না, গত কয়েক বছর আগে ও কিন্তু কিছু দিনের জন্য বাংলাদেশে ফেইবুক বন্ধ রাখা হয়েছিল। সেই সময় অনেক এফ কমার্স বেস ব্যবসা কিন্তু অনেক ক্ষতির সম্মুখীন হয়েছিল।

যে কোন সময় যে কোন ইস্যু নিয়ে কিন্তু ফেইসবুক বন্ধ হয়ে যাওয়াটা অবাক করার কিছু হবে না, যেমন কিছু দিন আগে ও কিন্তু ইউটিউব বন্ধ করে দেওয়া হয়েছিল। রাজনৈতিক কিংবা ধর্মীয় ইস্যু নিয়ে নান ওয়েবসাইট, সোসাল প্ল্যাটফর্ম গুলো বন্ধ হয়ে যাওয়া নিত্য দিনের ঘটনার মতো।

আপনার একটি ওয়েবসাইট থাকা মানে হচ্ছে আপনার নিজের একটি স্থায়ী ঠিকানা হয়ে যাওয়া। আপনি আপনার এই ওয়েবসাইট ব্যবহার করে কিন্তু অনেক অনেক ভাবে ইনকাম করতে পারবেন। আপনার পন্য বিক্রির পাশাপাশি আপনি গুলোল এডসেন্স, ভিবিন্ন কোম্পানির এফিলিয়েট করা সহ অনেক অনেক ভাবে আপনি ইনকাম করতে পারবেন।

এই জন্য অবশ্য আপনার ট্রাফিক থাকা লাগবে। আপনি ফেইসবুক পেইজ কিংবা গ্রুপের জন্য যে ভাবে সময় শ্রম, ও মার্কেটিং করতেছেন, ঐ রকম সময় শ্রম ও মার্কেটিং যদি আপনার নিজের ওয়েবসাইট এর জন্য করেন তাহলে কিন্তু আজীবন এর সুফল আপনি ভোগ করে যেতে পারবেন। ফেইসবুক পেইজে আপনি মার্কেটিং করে যদি একটি পন্য বিক্রি করেন তাহলে কিন্তু আপনি শুধু পণ্যের প্রফিট টা পাচ্ছেন, কিন্তু ওয়েবসাইট এর মাধ্যমে যদি বিক্রি করেন তাহলে কিন্তু আপনি পণ্যের প্রফিট এর পাশা পাশি এডসেন্স এর ইনকাম ও করতে পারছেন।

ফেইসবুক পেইজ এর পাশাপাশি আপনার ওয়েবসাইট টি আস্তে আস্তে দার করিয়ে ফেলুন, এতে আপনার দীর্ঘ সময় সুফল বয়ে আনবে। আমি বলছি না, আপনি শুধু ওয়েবসাইট এ গুরুত্ব দিন, আপনি ওয়েবসাইট এর পাশাপাশি ফেইসবুক ফেইজ, ইউটিব, ইন্সট্রাগ্রাম, সহ আরো অন্যান্য সোসাল মিডিয়ে তে ও একটিভ থাকুন।

এখন সবই তো বুঝলাম, কিন্তু ওয়েবসাইট বানাতে তো অনেক টাকা লাগে, এতো টাকা ভাই আমার নাই, আমি এখন কি করবো?

আপনি শুধু গুগুল করেন কিভাবে কম খরছে ওয়েবসাইট বানানো যায়?

দেখবেন হাজার হাজার উপায় চলে আসছে। তারমধ্যে আমার মতে সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওয়াডপ্রেস।

আপনি শুধু ডোমেইন হোস্টিং কিনে ফ্রিতে ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন। ডোমেইন হোস্টিং এর জন্য আপনি ২০০০-৩০০০টাকা বাজেট করলে মোটামোটি ভাল ভাবে কাজ চালিয়ে যেতে পারবেন। ওয়াডপ্রেসে অনেক ফ্রি থিম আছে আপনি ফ্রি থিম দিয়ে শুরু করতে পারেন, পরে সময় সুযোগ হলে আপনার প্রফিট এর টাকা দিয়ে আপনি পেইড থিমে যেতে পারেন, ফ্রি থিম যে খুব বেশি খারাপ তা কিন্তু না।

আপনি টানা মাত্র ৩ দিন ইউটিউবে সময় দিন ওয়েবসাইট বানানো শিখার জন্য, দেখবেন আপনি মাত্র ৩ দিনে ওয়েবসাইট বানানো শিখে ফেলতে পারবেন।

এর পর ও যদি আপনি এই কাজ গুলো করতে না চান, কোন সমস্যা নাই, আমরা এই ব্যাপারে আপনাকে হেল্প করার জন্য সব সময় আছি। আজ তাহলে এই পর্যন্ত, আপনার কোন কিছু জানার থাকলে কমেন্ট করুন, পরবর্তী আর্টিকেল আপনার কমেন্ট এর টপিক নিয়ে লিখা হবে ইনশা আল্লাহ। সবাই ভালো থাকবেন, আর আমার জন্য দোয়া করবেন।

আমার আরো ব্লগ পড়তে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *